সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব : ইলিয়াস কাঞ্চন

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব।

সোমবার (৩১ অক্টোবর) সকালে নগরীর ওয়ারলেস ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয় মাঠে ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্যে আয়োজিত তিন মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ইলিয়াস কাঞ্চন বলেছেন, এতে আমরা নিজেরা যেমন সড়কে নিরাপদ থাকবো, তেমনি শিশু, শিক্ষার্থী ও অন্যান্য প্রিয় মুখ নিরাপদে থাকবে। রাস্তায় স্বজন হারানোর আহাজারি দেখতে হবে না। তাই সড়ক দুর্ঘটনা রোধে চালক, পথচারী ও যাত্রীদের মধ্যে বেশি সচেতনতা এবং সতর্কতা অবলম্বন করতে হবে।

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২ উদযাপন উপলক্ষে নিসচা চট্টগ্রাম মহানগর কমিটি ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগিতায় তিন শতাধিক স্কুলের শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তাবিষয়ক কর্মসূচির আয়োজন করে।

ইলিয়াস কাঞ্চন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত সড়ক নিরাপত্তাবিষয়ক ক্যাম্পেইন করা দরকার। ক্যাম্পেইন, পোস্টার-ব্যানার প্রদর্শনী আয়োজন করতে হবে। নিয়মিত এ ধরনের কার্যক্রম চলমান থাকলে শিক্ষার্থীরা এই বিষয়গুলোর নিয়মিত অনুশীলন করবে। তাদের মধ্যে সড়ক নিরাপত্তাবিষয়ক সচেতনতাও ধীরে ধীরে তৈরি হবে।

তিনি বলেন, পরিবারের সদস্যদের মধ্যে ট্রাফিক আইন নিয়ে সচেতনতার অভাব ও আইন না মানার অভ্যাসও শিক্ষার্থীদের অসচেতনতার একটি অন্যতম কারণ। একজন শিশু যখন দেখবে যে তার অভিভাবক ট্রাফিক আইন মানার ব্যাপারে উদাসীন, তখন সে নিজেও সেসব আইন মানার প্রয়োজনীয়তা অনুভব করবে না। আইন না মানার এই প্রবণতাই এক সময়ে অভ্যাসে পরিণত হয়।

পরিবারের সদস্যদের সচেতন করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের জন্যও অনুষ্ঠান আয়োজন করার আহ্বান জানান ইলিয়াস কাঞ্চন।

নিরাপদ সড়ক চাইয়ের নগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের স্বাগত বক্তব্যে অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির মহাসচিব লিটন এরশাদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের নগর পরিকল্পনা ও উন্নয়ন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম ওয়ার্লেস ঝাউতলা কলোনী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. নুরুল মোস্তফা, প্রধান শিক্ষক মোহাম্মদ নিজাম উদ্দিন প্রমুখ।

এশিয়ামেইল/এএন

পাঠকের মন্তব্য