পররাষ্ট্রমন্ত্রী আ.লীগের কেউ নয়: তথ্যমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দলীয় সংসদ সদস্য হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কেউ নয় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন দলের কেউ নন, ‘তার বক্তব্য দলের কোনো বক্তব্য নয়’ -আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের এমন মন্তব্যের বিষয়ে জানতে চাইলে ড. হাছান বলেন, তিনি আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য সেটা ঠিক আছে, কিন্তু যেহেতু আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কেউ নন সুতরাং বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে বিদেশে গিয়ে কিছু বলা, সে দায়িত্ব বাংলাদেশ আওয়ামী লীগ কাউকে দেয়নি, ওনাকেও দেয়নি।

কিন্তু একজন পররাষ্ট্রমন্ত্রীর সেটি দায়িত্ব কি না, জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, তিনি যদি কোথাও গিয়ে কারো সঙ্গে ব্যক্তিগত আলাপ করে আসেন বা গল্প করে আসেন, সেটির দায়ভার তার, দল বা সরকারের নয়।

পররাষ্ট্রমন্ত্রী যেহেতু ভারতে গিয়ে কথা বলেছেন তিনি ব্যক্তি হিসেবে বলেননি, ক্যাবিনেটের সদস্য হিসেবে বলেছেন। সে দায়িত্ব কেন ক্যাবিনেট নিচ্ছে না-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মন্ত্রীরা কোনো দেশে গেলে অফিসিয়াল এবং আনঅফিসিয়ালি বিভিন্ন জনের সঙ্গে দেখা করেন। আমরা যখন বিদেশে যাই, অফিসিয়াল পার্ট থাকে আবার আনঅফিসিয়াল বা ব্যক্তিগতভাবে অনেকের সঙ্গে দেখা সাক্ষাৎ হয়। এখন তিনি ব্যক্তিগতভাবে কার সঙ্গে কি বলেছেন, সেটার দায়ভার সরকার কিংবা দলের নয়। তিনি অবশ্যই দলীয় সংসদ সদস্য। তবে তিনি কেন্দ্রীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত কোনো নেতা নন যে দলের পক্ষ থেকে তিনি বিদেশে গিয়ে কথা বলবেন।


এশিয়ামেইল২৪.নিউজ/এএন/এই

পাঠকের মন্তব্য