অধিকাংশ বুথফেরত সমীক্ষায় এগিয়ে তৃণমূল কংগ্রেস

ভারতে নির্বাচন শেষ পাঁচ রাজ্যে। ফল প্রকাশ করা হবে রোববার। বৃহস্পতিবার ভোটদান প্রক্রিয়া শেষ হওয়ার পর একে একে প্রকাশিত হচ্ছে বুথ ফেরত সমীক্ষার ফল।

নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা ফলের একটি ইঙ্গিত মাত্র। সেই ইঙ্গিত সবসময় ঠিক হবে এমন নয়।

 দেশটির নির্বাচন কমিশনের কড়া নজরে মোট আট দফায় ভোট প্রক্রিয়া বৃহস্পতিবারই সম্পন্ন হয়েছে পশ্চিমবঙ্গে। আসামে ২৭ মার্চ থেকে ভোট হয়েছে তিন দফায়। এ ছাড়া তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে এক দফায় ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে ৬ এপ্রিল। এই পাঁচ রাজ্যে ভোটের ফল প্রকাশিত হবে ২ মে।

এখন দেখে নেয়া যাক পশ্চিমবঙ্গের নির্বাচনের কয়েকটি বুথ ফেরত সমীক্ষার ফল :

এনটিডিভির সমীক্ষা
এনটিডিভির সমীক্ষা অনুসারে, রাজ্যে ফের সরকার গড়তে চলেছে মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস। বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, তৃণমূল পেতে পারে ১৬৪ থেকে ১৭৪ আসন, বিজেপি পেতে পারে ১০৫ থেকে ১১৫। অন্যান্যরা পেতে পারে ১ থেকে ১৫টি আসন।

জন কি বাতের সমীক্ষা
জন কি বাতের বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত- এ বারের বিধানসভা নির্বাচনে তৃণমূল পেতে পারে ১০৪ থেকে ১২১ আসন। বিজেপি পেতে পারে ১৬২ থেকে ১৮৫ আসন। জোট পেতে পারে ৩-৯টি আসন।

এবিপি-সিএনএক্সের সমীক্ষা
এবিপি-সিএনএক্সের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত- রাজ্যে ১৫৭ থেকে ১৮৫ আসন নিয়ে সরকার গড়তে চলেছে তৃণমূল, বিজেপি পেতে পারে ৯৬-১২৫টি আসন, জোট পেতে পারে ৮ থেকে ১৬ আসন।

টাইমস নাওয়ের সমীক্ষা
টাইমস নাও-সি ভোটারের সমীক্ষায় তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি পেতে পারে ১১৫টি আসন, জোট পেতে পারে ১৯টি আসন।

রিপাবলিকের সমীক্ষা
রিপাবলিকের বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, তৃণমূল পেতে পারে ১২৮-১৪৮টি আসন। বিজেপি পেতে পারে ১৩৮-১৪৮টি আসন। অন্যান্যরা পেতে পারে ৬টি থেকে ৯টি আসন।

এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা
এবিপি’র বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত- রাজ্যে সরকার গড়তে চলেছে তৃণমূল। তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

পাঠকের মন্তব্য