ইউক্রেন বিমান দুর্ঘটনাকে  রাজনীতিকীকরণ করছে : ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের একজন শীর্ষ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ইরানের আকাশসীমায় ঘটনাক্রমে ইউক্রেনের যে যাত্রীবাহী বিমান ভূপাতিত হয়েছিল সে সম্পর্কে ইউক্রেনের কর্মকর্তারা অগঠনমূলক  মন্তব্য করছেন।  এর মধ্যদিয়ে তারা মূলত ঘটনাটিকে রাজনীতিকীকরণ করছেন। 

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র কেইওয়ান খোশরাভি গতকাল (সোমবার) স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা  বলেছেন। তিনি বলেন, বিমান দুর্ঘটনা সম্পর্কে যে চূড়ান্ত রিপোর্ট তৈরি করা হয়েছে তার অন্যতম প্রধান উৎস ছিল ব্ল্যাক বক্সের তথ্য। 

কোশরাভি বলেন, ঘটনাটিকে রাজনীতিকীকরণ করতে দুর্ভাগ্যজনকভাবে ইউক্রেনের কর্মকর্তারা ইরানি কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলেছেন এবং তাদের সাম্প্রতিক অভিযোগ কোনেভাবেই গঠনমূলক ও গ্রহণযোগ্য নয়।  

ইরানের এ কর্মকর্তা বলেন, বিমান দুর্ঘটনার বিষয়ে ইউক্রেনকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা দিতে ইরান সর্বাত্মক সহযোগিতা করেছে। ঘটনাটি যেহেতু খুবই মর্মান্তিক ও তিক্ত ছিল সেজন্য ইউক্রেন সরকারের সমস্ত দাবি মেনে নিয়েছে ইরান। স্বাভাবিক অবস্থায় যেসব দাবি মানার প্রশ্নই ওঠে না তেমন দাবিও ইরান মেনে নিয়েছে। ফলে সত্য ঘটনা প্রকাশ্যে আনতে এখানে অস্পষ্টতার কিছু নেই বলে মন্তব্য করেন ইরানের এ কর্মকর্তা।    

২০২০ সালের জানুয়ারি মাসে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে মার্কিন সন্ত্রাসী বাহিনী হত্যা করার পর ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর অনেকটা যুদ্ধ পরিস্থিতি সৃষ্টির মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ইউনিটের ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্রের ভুলবশত আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়।সূত্র: পার্স টুডে

পাঠকের মন্তব্য