ভারতে ৪১ ডিগ্রী তাপমাত্রায় ৫ কেজি ওজন হারালেন স্টোকস

আহমেদাবাদে তৃতীয় টেস্ট হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল ইংল্যান্ডের। তারপরও চতুর্থ টেস্টে সিরিজ ড্রয়ের জন্য মাঠে নেমেছিল জো রুটের দল। কিন্তু ভারতের স্পিনারদের ঘূর্ণির সামনে পাত্তাই পায়নি সফরকারীরা। চতুর্থ টেস্টে হেরে ৩-১ ব্যবধানে সিরিজ শেষ করে জো রুটের দল।

 
ভারতের মাটিতে এই হারের পর সমালোচনা শুনতে হচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটারদের। তবে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস জানিয়েছেন, টেস্ট জিততে মরিয়া ছিলেন তারা। উল্টো খেলোয়াড়রা এতোই প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে ৪১ ডিগ্রী তাপমাত্রাতেও নিজেদের সেরাটা দেয়ার জন্য লড়াই করেছেন।

উল্টো এই গরমে খেলে এক সপ্তাহে ৫ কেজি ওজন কমেছে স্টোকসের। অন্যদিকে ডম শিবলির ৪ কেজি এবং জেমস অ্যান্ডারসনের কমেছে ৩ কেজি। এমনকি জ্যাক লিচকে বোলিং বিরতির ফাঁকে ফাঁকে বাথরুমেও যেতে হয়েছে বলে জানিয়েছেন ইংলিশ এই অলরাউন্ডার।

ভারতের এক দৈনিককে স্টোকস বলেন, 'খেলোয়াড়রা মাঠে পুরোপুরি প্রতিজ্ঞাবদ্ধ ছিল। কিন্তু গত সপ্তাহের যে বিষয়টি আমি জোর দিয়ে বলতে চাই তা হলো, আমরা কয়েকজন ৪১ ডিগ্রী তাপমাত্রাতে খেলে অনেকেই অসুস্থ হয়ে গিয়েছিলাম। এক সপ্তাহে আমার ওজন কমেছে ৫ কেজি। জিমির ৩ কেজি এবং শিবলির কমেছে ৪ কেজি।' 

'লিচ তো বোলিংয়ের ফাঁকে ফাঁকে বাথরুমে গিয়েছে। আমি জানি এটা কোনো অজুহাত হতে পারেনা। কারণ সবাই মাঠে খেলার জন্য ছিল। কিন্তু ভারত এবং ঋশভ পান্ত অসাধারণ খেলেছে। কিন্তু আমি খেলোয়াড়দের টুপি খোলা ধন্যবাদ দিতে চাই কারণ তারা সর্বোচ্চ চেষ্টা করেছে' আরও যোগ করেন তিনি।

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিতে অবশ্য সিরিজে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু পরের ৩ টেস্টে স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারেনি জো রুটের দল। সাদা পোশাকের পর এবার রঙ্গিন জার্সিতে লড়াইয়ের অপেক্ষায় আছে দু'দল। ১২ মার্চ শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

পাঠকের মন্তব্য