শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে নুরের সমাবেশ

পূর্ব-ঘোষণা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। মানববন্ধনের শেষ পর্যায়ে শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের ডাক দেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর ডাক দেন । পরে সেদিকে মিছিল নিয়ে যান তিনি এবং সচিবালয়ের ২ নম্বর গেটের পাশে ১৫ মিনিট সমাবেশ করেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রেস ক্লাব থেকে পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ শিক্ষা মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দেন নুর। সেসময় মিছিল নিয়ে সচিবালয়ের দিকে যাওয়ার সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা কয়েক দফায় অনুরোধ করেন এবং বাধা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু তাতে কাজ হয়নি। মিছিলটি সচিবালয়ের ২ নম্বর গেটের পাশে অবস্থান নেয় এবং সেখানে অন্তত ১৫ মিনিট সমাবেশ করে। এসময় সচিবালয়ের দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পাশেই দাঁড়িয়ে ছিলেন।

সমাবেশে নুর বলেন, আজ আমরা শান্তিপূর্ণভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনের মানববন্ধন কর্মসূচি শেষে সচিবালয়ে এসেছি শিক্ষামন্ত্রীর কাছে ছাত্র সমাজের দাবি পৌঁছে দিতে। কারণ আমরা জানি আপনারা এসি রুমের মধ্যে থেকে ছাত্র সমাজের বাস্তবতা উপলব্ধি করতে পারেন না। সেজন্য আপনাদের দরজায় এসে কানের দ্বারপ্রান্তে আমাদের দাবিগুলো শুনিয়ে দিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের দাবি হচ্ছে ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের প্রথম দিকে শিক্ষা প্রতিষ্ঠান খোলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ যেসব প্রতিষ্ঠানে পরীক্ষা চলছিল সেগুলো চালু করতে হবে। যেহেতু আপনার নির্দেশনায় বন্ধ হয়েছে, সেহেতু আপনি নির্দেশনা দেবেন যে শিক্ষা কার্যক্রম চলবে।

এসময় ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পদক আকতার, ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান, যুগ্ম আহ্বায়ক আবু হানিফসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সচিবালয়ের সামনে সমাবেশ শেষে আবারও মিছিল নিয়ে স্লোগান দিতে দিতে জিরো পয়েন্ট হয়ে প্রেস ক্লাবের দিকে যান তারা। 


এশিয়ামেইল২৪/এমএইচ

পাঠকের মন্তব্য