শ্রীলঙ্কা সফরেই ফিরছেন সাকিব

জুয়াড়ির প্রস্তাব আইসিসিকে অবগত না করায় এক বছরের নিষেধাজ্ঞা পান সাকিব আল হাসান। তাঁর সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ২৯ অক্টোবর। এরপর আর ক্রিকেটে ফিরতে বাঁধা থাকছে না দেশ সেরা এই অলরাউন্ডারের। 

ধারণা করা যাচ্ছে আসন্ন শ্রীলঙ্কা সফরেই মাঠে ফিরতে যাচ্ছেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও অবশ্য এই ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন সম্প্রতি। তাঁর বিশ্বাস ফিটনেস লেভেল ধরে রাখতে পারলে জাতীয় দলে সাকিবের খেলা নিয়ে কোনো সংশয় থাকবে না। 

ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে ডমিঙ্গো বলেন, সাকিব একবছর ক্রিকেটের বাইরে। অন্যরাও লম্বা সময় ক্রিকেট থেকে বিচ্ছিন্ন। সাকিবের সঙ্গে তাই অন্যদের খুব বেশি পার্থক্য নেই বলে আমি মনে করি। আর সবার মতো সাকিবের জন্যও আমরা গেম টাইম রাখবো। আশা করছি সবার ফিটনেস লেভেলটা সর্বোচ্চ পর্যায়ে থাকবে। সাকিব বিশ্বমানের ক্রিকেটার। দ্রুতই সে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে।

সাকিবের মতো বিশ্বমানের ক্রিকেটারের মাঠে ফিরতে খুব বেশি সমস্যা হবে না বলেও বিশ্বাস করেন প্রোটিয়া কোচ ডমিঙ্গো। তবে আন্তর্জাতিক ক্রিকেটের আগে কিছু ম্যাচ আয়োজন করে সাকিবকে প্রস্তুতির সুযোগ দেয়ার পক্ষে তিনি।

ডমিঙ্গোর ভাষ্যমতে, 'আমরা মনে করি, সাকিবের জন্য কিছু ম্যাচের আয়োজন করে তার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সুযোগ করে দেয়া প্রয়োজন। সে হচ্ছে বিশ্বমানের ক্রিকেটার। সুতরাং, আমি নিশ্চিত, সে খুব তাড়াতাড়িই ক্রিকেটে ফিরে আসবে। তবে, ফিটনেসটাই হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এ বছরের জুলাইয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যায় সেই সিরিজ। তবে শ্রীলঙ্কায় করোনার প্রকোপ কম হওয়ায় ফের সিরিজটি আয়োজনে একমত দুই দেশের ক্রিকেট বোর্ড।

সব কিছু ঠিক থাকলে আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে শুরু হতে পারে টেস্ট সিরিজ। এই সফরের টেস্ট সিরিজের পর ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এই ব্যাপারে নিশ্চিত করে কিছু জানায়নি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)।
 

পাঠকের মন্তব্য