ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লোগো

বেশ কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার পর সমগ্র বিশ্বের অন্যান্য খেলাধুলার মতো ক্রিকেটেও ফুটে উঠেছে বর্ণবাদ নিয়ে সচেতনতা। সেই ধারাবাহিকতায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলও নিয়েছে অভিনব এক পদক্ষেপ। 

আসন্ন ইংল্যান্ড সিরিজে খেলার সময় জার্সির কলারে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' লেখা লোগো পরিধান করবে তারা। যার বাংলা অর্থ, কৃষ্ণাঙ্গদের জীবনের মূল্য আছে।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই ব্যাপারে অনুমতি দিয়েছে। করোনার প্রকোপ শেষে গত দশদিনের মধ্যে যখন বিভিন্ন দেশের ক্লাব পর্যায়ের ফুটবল খেলা শুরু হয়, তখন বিভিন্ন দলের জার্সিতেও এমন লোগো দেখা যায়।

এই ব্যাপারে ক্যরিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার বলেন, 'আমি মনে করি, এই ব্যাপারে আমাদের সংহতির প্রয়োজন আছে। এই ব্যাপারে সচেতনতা তৈরি করতে হবে। খেলাধুলার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ মুহূর্ত।

ক্রিকেটের জন্য এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্যেও তাই। ইংল্যান্ডে আমরা কাপ জিততে এসেছি। তবে আমরা ন্যয় ও সমঅধিকার প্রতিষ্ঠায় সোচ্চার। আমরা আমাদের সিদ্ধান্ত হালকাভাবে নিইনি। মানুষ যখন শরীরের রঙ বিচার করে তখন কেমন লাগে সেটা আমরা জানি।'

এ ছাড়াও বর্ণবাদকে ডোপিং বা ফিক্সিংয়ের মতো বড় অপরাধ বলে মনে করেন হোল্ডার। ডোপিং বা ফিক্সিংয়ে ধরা পড়লে ক্রিকেটারদের যেমন বড় সাজা হয়, ঠিক সেভাবে কেউ বর্ণবাদী আচরণ করলে একই সাজা চান হোল্ডার।

এই ব্যাপারে তাঁর বক্তব্য,  'ডোপিং বা দুর্নীতিতে যেমন শাস্তি দেয়া হয় বর্ণবাদে তাঁর ব্যতিক্রম হওয়া উচিত না বলে আমি মনে করি। খেলায় যদি আমরা এমন কিছু পাই, তাহলে এগুলোর সমান শাস্তি হওয়া উচিত।'


 

পাঠকের মন্তব্য